Monday, December 5, 2022
Home জাতীয় জলবায়ু ও পরিবেশ প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি রৌমারি বিল

প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি রৌমারি বিল

রৌমারি বিল জামালপুর জেলার মেলান্দহ উপজেলার ঝাউগড়া ইউনিয়নে অবস্থিত । এই বিলের দুই পাশে দুটি গ্রাম কাপাসহাটিয়া ও শেখসাদী তার পশ্চিম অংশে টুপকার চর , ঘোষের পাড়া । দক্ষিনে যমুনা – ব্রক্ষ্মপুত্রের শাখা নদী ঝিনাই । ঝিনাই নদীর পাড়ে আড়ংহাটি গ্রাম । জামালপুর শহরের গেটপাড় থেকে হাজিপুর ও শহরের পাচরাস্তা মোড় থেকে ঝাউগড়া হয়ে সিএনজি অথবা অটোরিক্সা ,মটরসাইকেলে সহজেই আসা যায় । বর্ষায় বিলটির আয়তন অনেক গুন বেড়ে যায় । তার সৌন্দর্য্ চোখে না দেখলে বোঝা যাবেনা । বর্ষাকাল ব্যতিত অন্য ঋতুতে বিলের সৌন্দর্য ভিন্ন রকম দিগন্ত জুড়ে কখনো সবুজ ও সোনালী কখনো হলুদ শষ্যের মাঠ ।

শীতকালে নানা রকম পরিযায়ী পাখিদের মিলন ঘটে রৌমারি বিলে ।এই বিল মাছ , পাখি অন্যান্য জলজ প্রানির অভয় আশ্রম । বিলে জীববৈচিত্র্যের অন্যতম হলো বিভিন্ন প্রজাতির মাছ ও পাখি । চখা-চখী , পান মুরগি ,শামুককেচা, সরালি , বক, মাছরাঙা , পাতিমাছরাঙা , বালিহাঁস , সারস , ডাহুক , পানকৌড়ি , সাদাচিল , ঈগল , সঙ্খচিল । অন্যান্য প্রানিদের মধ্য , বিভিন্ন প্রজাজির সাপ , কচ্ছপ , কাকড়া, গুইসাপ , উদবিড়াল , দুই প্রজাতির স্তন্যপায়ি , উভয়চর প্রানি ও নানা ধরনের জলজ উদ্ভিদ দেখা যায় ।বর্ষায় রৌমারি বিলের সৌন্দর্য্ বেড়ে যায় । বর্ষাকালে বিল ভ্রমনের জন্য ছোট নৌকা , ইন্জিল চালিত নৌকা, পালতোলা নৌকা ভাড়া পাবেন । বিলে সারা বছর মাছ পাওয়া যায় । জেলেরা নানা কায়দায় নৌকা ব্যবহার করে জাল ফেলে মাছ শিকার করে । রাতের বেলাও মাছ শিকারিরা হেজাক , টর্চ , কেরোসিনের বড় কুপি জালিয়ে মাছ শিকার করে থাকে। জোস্না রাতেও বিলে ঘুরতে পারবেন । বিলে ঘুরতে এসে আপনি তাজা মাছ ও খাটি দুধ কিনতে পারবেন ।

প্রতি বছর বিলে স্থানীয়দের উদ্যেগে নৌকা বাইচ আয়োজন করা হয় । হাজার হাজার মানুষের ঢল নামে সে সময় । এ অঞ্চলে ঐতিহ্যগত ভাবে লাঠি খেলা , হাডুডু ,সারিগান , পালাগান , ধুয়া , বাউল গানের প্রচলন আছে ।বর্ষাকাল ব্যতিত অন্যসময় বিলের কিছু অংশ বাদে কৃষি জমিতে পরিনিত হয় । দিনের শেষে নৈসগির্ক নিরবতার মধ্যে বিলের কর্মময় কৃষক জেলেরা যখন ঘরে ফিরে যায় সে সময় সুর্যাস্ত দেখতে পাবেন । পশ্চিম আকাশে রক্তিম সুর্যের আলোয় বিলের পানি রঙিন হয়ে উঠে । বিলের তীরে দাড়িয়ে সুর্যাস্তের এক মনমুগ্ধকর সৌন্দর্য দেখতে ভুলে যাবেন না । বর্তমানে জননেতা মির্জা আজম এমপি মহোদয় রৌমারি বিলের নৈসর্গিক ও প্রাকৃতিক সৌন্দর্য ঠিক রেখে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উদ্যেগ গ্রহন করেছেন । বিলের উত্তর পাশে বাধঁ রাস্তা হওয়ার কারণে এ বছর শত শত ভ্রমণ পিপাসুরা বেড়াতে আসছেন । আমরা পাখি সংরক্ষনের জন্য একটি বার্ড ক্লাব গঠন করেছি । সবাইকে অনুরোধ করছি বিলের প্রাকৃতিক পরিবেশ যেন নষ্ট না হয় ।

–হিল্লোল সরকার

রৌমারী বিল , মেলান্দহ , জামালপুর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শোক হোক নতুন প্রজন্মের শক্তি -জি.বি.এম রুবেল আহম্মেদ।

“আগষ্ট তুমি ভয়াবহ কলঙ্ক আর অপমান, তোমার মাঝেই হারিয়েছি

নীলাঞ্জনা তোমার জন্মদিন-মমিনুল ইসলাম

নীলাঞ্জনা তোমার জন্মদিন কলমেঃ মমিনুল ইসলাম তোমার জন্য আরো একটি-নতুন দিগন্তের সাক্ষী হতে চলছে,চারদিকে নীল...

ই অর্গানিক শপ এখন জামালপুরে

Managing a group of researchers is like handling a herd of cats. Every single person of the group has their own...

বিল -জলাশয় রক্ষা করুন

Board room online programs help you control all aboard related tasks and documents efficiently and quickly. They feature tools designed for managing getting together...

Recent Comments

error: Content is protected !!