প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি রৌমারি বিল

রৌমারি বিল জামালপুর জেলার মেলান্দহ উপজেলার ঝাউগড়া ইউনিয়নে অবস্থিত । এই বিলের দুই পাশে দুটি গ্রাম কাপাসহাটিয়া ও শেখসাদী তার পশ্চিম অংশে টুপকার চর , ঘোষের পাড়া । দক্ষিনে যমুনা – ব্রক্ষ্মপুত্রের শাখা নদী ঝিনাই । ঝিনাই নদীর পাড়ে আড়ংহাটি গ্রাম । জামালপুর শহরের গেটপাড় থেকে হাজিপুর ও শহরের পাচরাস্তা মোড় থেকে ঝাউগড়া হয়ে সিএনজি অথবা অটোরিক্সা ,মটরসাইকেলে সহজেই আসা যায় । বর্ষায় বিলটির আয়তন অনেক গুন বেড়ে যায় । তার সৌন্দর্য্ চোখে না দেখলে বোঝা যাবেনা । বর্ষাকাল ব্যতিত অন্য ঋতুতে বিলের সৌন্দর্য ভিন্ন রকম দিগন্ত জুড়ে কখনো সবুজ ও সোনালী কখনো হলুদ শষ্যের মাঠ ।

শীতকালে নানা রকম পরিযায়ী পাখিদের মিলন ঘটে রৌমারি বিলে ।এই বিল মাছ , পাখি অন্যান্য জলজ প্রানির অভয় আশ্রম । বিলে জীববৈচিত্র্যের অন্যতম হলো বিভিন্ন প্রজাতির মাছ ও পাখি । চখা-চখী , পান মুরগি ,শামুককেচা, সরালি , বক, মাছরাঙা , পাতিমাছরাঙা , বালিহাঁস , সারস , ডাহুক , পানকৌড়ি , সাদাচিল , ঈগল , সঙ্খচিল । অন্যান্য প্রানিদের মধ্য , বিভিন্ন প্রজাজির সাপ , কচ্ছপ , কাকড়া, গুইসাপ , উদবিড়াল , দুই প্রজাতির স্তন্যপায়ি , উভয়চর প্রানি ও নানা ধরনের জলজ উদ্ভিদ দেখা যায় ।বর্ষায় রৌমারি বিলের সৌন্দর্য্ বেড়ে যায় । বর্ষাকালে বিল ভ্রমনের জন্য ছোট নৌকা , ইন্জিল চালিত নৌকা, পালতোলা নৌকা ভাড়া পাবেন । বিলে সারা বছর মাছ পাওয়া যায় । জেলেরা নানা কায়দায় নৌকা ব্যবহার করে জাল ফেলে মাছ শিকার করে । রাতের বেলাও মাছ শিকারিরা হেজাক , টর্চ , কেরোসিনের বড় কুপি জালিয়ে মাছ শিকার করে থাকে। জোস্না রাতেও বিলে ঘুরতে পারবেন । বিলে ঘুরতে এসে আপনি তাজা মাছ ও খাটি দুধ কিনতে পারবেন ।

প্রতি বছর বিলে স্থানীয়দের উদ্যেগে নৌকা বাইচ আয়োজন করা হয় । হাজার হাজার মানুষের ঢল নামে সে সময় । এ অঞ্চলে ঐতিহ্যগত ভাবে লাঠি খেলা , হাডুডু ,সারিগান , পালাগান , ধুয়া , বাউল গানের প্রচলন আছে ।বর্ষাকাল ব্যতিত অন্যসময় বিলের কিছু অংশ বাদে কৃষি জমিতে পরিনিত হয় । দিনের শেষে নৈসগির্ক নিরবতার মধ্যে বিলের কর্মময় কৃষক জেলেরা যখন ঘরে ফিরে যায় সে সময় সুর্যাস্ত দেখতে পাবেন । পশ্চিম আকাশে রক্তিম সুর্যের আলোয় বিলের পানি রঙিন হয়ে উঠে । বিলের তীরে দাড়িয়ে সুর্যাস্তের এক মনমুগ্ধকর সৌন্দর্য দেখতে ভুলে যাবেন না । বর্তমানে জননেতা মির্জা আজম এমপি মহোদয় রৌমারি বিলের নৈসর্গিক ও প্রাকৃতিক সৌন্দর্য ঠিক রেখে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উদ্যেগ গ্রহন করেছেন । বিলের উত্তর পাশে বাধঁ রাস্তা হওয়ার কারণে এ বছর শত শত ভ্রমণ পিপাসুরা বেড়াতে আসছেন । আমরা পাখি সংরক্ষনের জন্য একটি বার্ড ক্লাব গঠন করেছি । সবাইকে অনুরোধ করছি বিলের প্রাকৃতিক পরিবেশ যেন নষ্ট না হয় ।

–হিল্লোল সরকার

রৌমারী বিল , মেলান্দহ , জামালপুর
  • Mehedi Hasan

    Related Posts

    এএসপি হলেন ৪৫ পুলিশ পরিদর্শক

    বাংলাদেশ পুলিশে কর্মরত ৪৫ জন পুলিশ পরিদর্শককে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দেওয়া হয়েছে। সোমবার (৩০ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার পৃথক প্রজ্ঞাপনে এ পদোন্নতি দেওয়া হয়।…

    Read more

    Continue reading
    বকশীগঞ্জে বৃষ্টির জন্য প্রার্থনা করে ইসতিসকার নামাজ আদায়

    মতিন রহমান। জামালপুরের বকশীগঞ্জ উপজেলাসহ তীব্র তাপদাহে পুড়ছে গোটা বাংলাদেশ। তীব্র গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ফসল। এমন পরিস্থিতিতে তীব্র গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর…

    Read more

    Continue reading

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    বকশীগঞ্জে নাদিম হত্যার প্রধান আসামী বাবুর জামিন বাতিল ও বিচারের দাবিতে মানববন্ধন

    বকশীগঞ্জে নাদিম হত্যার প্রধান আসামী বাবুর জামিন বাতিল ও বিচারের দাবিতে মানববন্ধন

    বকশীগঞ্জে শিকলে বাঁধা যুবকের লাশ উদ্ধার

    বকশীগঞ্জে শিকলে বাঁধা যুবকের লাশ উদ্ধার

    বকশীগঞ্জে অটোভ্যানের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

    বকশীগঞ্জে অটোভ্যানের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

    বকশীগঞ্জে স্বামীর লিঙ্গ ও গলা কে‌টে হত্যা চেষ্টা, স্ত্রী ও ভাগ্নে আটক

    বকশীগঞ্জে স্বামীর লিঙ্গ ও গলা কে‌টে হত্যা চেষ্টা, স্ত্রী ও ভাগ্নে আটক

    বকশীগঞ্জে সিএনজি ভাড়া দ্বিগুণের বেশী: ভোগান্তিতে যাত্রীরা

    বকশীগঞ্জে সিএনজি ভাড়া দ্বিগুণের বেশী: ভোগান্তিতে যাত্রীরা

    বকশীগঞ্জে অটোরিকশা চোর চক্রের সক্রিয় সদস্য আটক

    বকশীগঞ্জে অটোরিকশা চোর চক্রের সক্রিয় সদস্য আটক
    error: Content is protected !!