সোমবার দিনেই নামবে সাময়িক রাত

আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এদিন সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ, ফলে কিছুক্ষণের জন্য দিন হবে সাময়িক রাত। তবে সব সূর্যগ্রহণের মতো একই সঙ্গে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না বিরল এ সূর্যগ্রহণ। মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডার মানুষ দেখতে পারবেন এটি।

বৃহস্পতিবার (৩ এপ্রিল) মার্কিন মহাকাশ সংস্থা নাসার বরাত দিয়ে আমেরিকান সংবাদমাধ্যম সিনেটের জানিয়েছে, উত্তর আমেরিকায় সবশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। আবার ২০৪৪ সালে পুনরায় দেখা মিলবে এ গ্রহণের। চমকপ্রদ সূর্যগ্রহণ দেখতে অধীর অপেক্ষায় রয়েছে কয়েক মিলিয়ন মানুষ, একই সঙ্গে এই সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় ‘আকাশবাসী’ মানুষেরাও।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মহাকাশচারীরা এই সূর্যগ্রহণ দেখবেন। পৃথিবী থেকে একবার দেখা যাবে এটি, তবে মহাকাশ স্টেশন থেকে এই গ্রহণ দেখা যাবে একাধিকবার। সূর্যগ্রহণ চলাকালে পৃথিবীর পৃষ্ঠজুড়ে ট্র্যাক করবে মহাকাশ স্টেশন। মহাকাশচারীরা মোট তিনবার সূর্যগ্রহণের দৃশ্য দেখতে পারবেন। প্রথমবার যখন দেখতে পাবেন তখন মহাকাশ স্টেশনটি প্রশান্ত মহাসাগরের ওপরে থাকবে। এরপর নিউজিল্যান্ড এলাকা থেকে ক্যালিফোর্নিয়া ও আইডাহোর দিকে যাওয়ার সময় দেখতে পাবেন। মহাকাশ স্টেশনটি যখন মেইন এবং নিউ ব্রান্সউইকের ওপরে অবস্থান করবে তখন পূর্ণ সূর্যগ্রহণের মুখোমুখি হওয়ার সম্ভবনা রয়েছে।

এতে আরও বলা হয়েছে, এই সূর্যগ্রহণ শুরু হবে মেক্সিকোতে। এরপর তা ধীরে ধীরে সরে আসবে যুক্তরাষ্ট্রের ওপর। আমেরিকার স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে সূর্যগ্রহণ হবে। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান থেকে এ দৃশ্য দেখা যাবে। তবে সব সূর্যগ্রহণের মতো একইসঙ্গে পৃথিবীর অন্যান্য অঞ্চল থেকে এর দর্শন মিলবে না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, খুবই বিরল এ পূর্ণ সূর্যগ্রহণের দিন সূর্যোদয় বা সূর্যাস্তের মতো আকাশ অন্ধকার হয়ে যাবে। সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এলে পূর্ণ সূর্যগ্রহণ হয়। সূর্যগ্রহণ দেখতে পরতে হবে বিশেষ চশমার প্রয়োজন হবে। সূর্যগ্রহণের দিকে খালি চোখে তাকালে সিংহভাগ চোখ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভবনা রয়েছে।

উল্লেখ্য, চাঁদ প্রতি ১৮ মাস পর পর পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে। নাসার তথ্য অনুসারে, ৩৭৫ দিন পরপর পূর্ণ সূর্যগ্রহণ হওয়ার সম্ভাবনা থাকে। তবে সময় বেশিও লাগতে পারে।

  • অনলাইন ডেস্ক

    Related Posts

    ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিলারি

    শক্তিশালী ঘূর্ণিঝড় হিলারি ধেয়ে আসছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া এই ঘূর্ণিঝড়ের প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বৃষ্টিপাতসহ বন্যার সতর্কতা জারি করা হয়েছে। শনিবার (১৮ অক্টোবর)…

    Read more

    Continue reading
    মহা সংকেত নিয়ে পালিত হচ্ছে পরিবেশ দিবস

    বিশ্ব পরিবেশ দিবসের আগে কয়েকটি ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। গত কয়েক মাসে পৃথিবীর নানা প্রান্তে আংশিক বা পূর্ণাঙ্গ লকডাউনের কারণে পরিবেশ দূষণ কিছুটা হলেও কমেছে। দৃশ্যমানতা বাড়া, অনেক দিনের না…

    Read more

    Continue reading

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    বকশীগঞ্জ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

    বকশীগঞ্জ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

    বকশীগঞ্জে পূজা মন্ডপে আর্থিক অনুদান দিলেন সাবেক এমপি মিল্লাত

    বকশীগঞ্জে পূজা মন্ডপে আর্থিক অনুদান দিলেন সাবেক এমপি মিল্লাত

    বকশীগ‌ঞ্জে বিএনপির পূজা মণ্ডপ পরির্দশন

    বকশীগ‌ঞ্জে বিএনপির পূজা মণ্ডপ পরির্দশন

    বকশীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু

    বকশীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু

    মুক্তাগাছায় ১দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

    মুক্তাগাছায় ১দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

    শেরপুরে পাহাড়ি ঢল আর ব্যাপক বৃষ্টিতে ভয়াবহ বন্যা

    শেরপুরে পাহাড়ি ঢল আর ব্যাপক বৃষ্টিতে ভয়াবহ বন্যা
    error: Content is protected !!