Thursday, February 2, 2023
Home বিজ্ঞান ও প্রযুক্তি কম্পিউটারের সাথে ১৩-১৪ বছরের পথ চলা !

কম্পিউটারের সাথে ১৩-১৪ বছরের পথ চলা !

ভাই, প্রফেশনাল লাইফে ঈদ বলে কিছু নেই,
আমার জন্ম তারিখ: ১০ মার্চ ১৯৯৯ইং।
সেই অনুসারে আমার বয়স- ২১ বছর ২ মাস ১৫ দিন।
এই ২১ বছরের জীবনে আমার কম্পিউটারের সাথে পথ চলা ১৩-১৪ বছরের।
আমি তখনকার গফরগাঁও এর কান্দিপাড়া নামক একটা অজপাড়া গা থেকেই উঠে এসেছি।
মাত্র ১৬ বছর বয়সে আমি ২০১৫ তে টেকনোলজি সফ্ট জোন নাম সফটওয়্যার কোম্পানির প্রজেক্ট মেনেজার হিসাবে দায়িত্ত্ব প্রাপ্ত হই। কিন্তু আমার প্রফেশনাল লাইফ তা কিন্ত শুরু হযা ফ্রীলান্সার হিসেবে, ওডেস্ক।কম(অপয়াক) থেকে। আমি মাত্র ৩ বছরের ব্যবধানে ৮ টা কোম্পানির থেকে প্রজেক্ট ম্যানেজার এর দায়িত্ব পালন করি, কিন্ত আমি কখান চাকরিতে থাকতে পারতাম না , কারন কোন এক মায়ার কারনে বাড়ে বাড়ে ছুটে আসছি জব ছেড়ে#tamoshi,২০১৮ থেকে আমি ১৯ এর ডিসেম্বার কোন জব করিনি। আলহামদুলিল্লাহ জীবনে টাকা কম কামাই নি কিন্ত আমার যে পরিমান টাকা থাকার কথা তার ১০০ ভাগ এর ১০ ভাগ আমার নেই.
আমার ফেইসবুক ফ্রেন্ড লিস্টে বাংলাদেশের ৮০% সফ্টওয়ার কোম্পানির ইঞ্জিনিয়ার বা প্রতিষ্টাতা আছেন , আপনাদের সম্মানাথে বলতেছি আচ্ছা আপনারত জানেন। একটা ইঞ্জিনিয়ার কয়টাই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে কাজ করে ??
আইটিতে আমার কোন এডুকেশন বেগ্রাউন্ড নেই, https://www.lynda.com/ Udacity থেকে বিভিন্ন কোর্স কিনে কাজ শিখতাম, আমি বড় লোক বাপের সন্তান না, দিকে পর দিন প্রেকটিস রাতের পরে রাত জেগে আমি ক্লাস করছি ,কাজ করছি , https://teamtreehouse.com/ থেকে আমি প্রথম ফ্রীলান্সিং এর ডলার দিয়ে প্রিমিয়াম কোর্স কিনে এন্ড্রয়েড ডেভলপ শিখি ২০১৪তে , এন্ড্রোইড শিখতে গিয়ে আমার পর্যায় ক্রমে kotlin,flutter, এপিআই নিয়ে কাজ করার জন্য php ,express.js অনেক কিছুই শিখতে হয়েছে ,পাইথন রুবি কিচ্ছু ব্যাড দেয় নি আমি। আমার বানানো ৫০+ ওয়েব সাইট এই লাইভ আছে,৩ টা মাল্টি সফটওয়্যার,৫ টা এন্ড্রয়েড আপ(ছুটে) ,একটা গেম । গ্রাফিক্স ডিজাইনের ট্রেইনার হিসেবে LEDP(Learning & Earning Development Project_ICT DIVISION)পরে এন্ড্রোইড এর ট্রেইনার ছিলাম। এই হাতে অনেক কিং ( স্টুডেন্ট) বানিয়েছি,যারা আজ অনেক বড়। সব কিছুই আমার পরিশ্রম আর অভিজ্ঞতা দিয়ে। আমি ফ্রীলান্সার হিসেবে যেহেতু বিভিন্ন দেশের ক্লায়েন্ট এর সাথে কাজ করতাম সেই সুবাদে অনেক অফার আসছে বাহিরে কাজ করার জন্য বা চলে যাওয়ার জন্যে, কিন্ত আমি কি জানি একটা অদৃশ্য টানের#tamoshi মায়ার ভালবাসার , কারনে আমার দেশ কে আমার মা কে ছেড়ে জিতে চাই না। কারন আমি চলে গেলে হয়ত অনেক ভাল কিছু পাব , কিন্তু আমি আমার নিজের দেশের জন্য কিছু করব সেটাই আমার ইচ্ছে পারি আর না পারি সেটা পরের বিষয় ,ইনশাল্লাহ আমি ট্রাই করেই যাব। অনেক প্রতিকূল পরিবেশ পাড়িয়ে হয়ত বা এখন কাজের সুবাদে অনেক সিনিয়র দেড় সাথে আমার খুব ভাল সম্পর্ক কিন্তু শুরুটাতেত আমি একই ছিলাম , আমার মায়ের প্রচুর সাপুর্ট আর প্রিয় হাসিটা অনুপ্রেরণা আমার উপর সবচে বেশি কাছে পেয়েছি। শূন্য থেকে পথ চলা আমার শূন্যের নীচে যাওয়া যায় না আমি পড়ে যাওয়ার ভয় পাই না। আমার জীবনে আমি মানুষের এত প্রশংসা পেয়েছি আলহামদুলিল্লাহ যা কল্পনার বাহিরে। আমার জীবনের সবচে বড় কলঙ্ক আমি সত্যিই কাওকে প্রচন্ড ভালবাসি, এজন্য আমি যেমন প্রশংসিত তেমনি কলঙ্কিত।

কয়েকটা কাজের বেপারেও আমার কিছু প্রব্লেম আছে আমি কয়েকটা প্রজেক্ট দেরিতে করে দিচ্ছি ক্লায়েন্ট, কে কারন আমি প্রচুর পরিমানে ডিপ্রেশনে থাকতাম ,কিন্ত বিগত সপ্তাহ খানেক এই ডিপ্রেশন আর আমার নেই। কারন আমি যদি আমার নিজেকে পরিবর্তন না করতে পারি তাহলে আমি আমার দেশকে কিভাবে পরিবর্তনের মুখ দেখাব ?

গুগল ট্রান্সলেট দিয়ে লেখছি বানান ভুল হলে মাফ করিবেন ,সবটাত আর লেখা যায় না। ইনশাল্লাহ বেচেথাকলে খুব শিগ্রই আমার ফুল ইতিহাস লিখব , দেখা হবে বিজেয়ে।ঈদ আমি সেদিন এই করব যেদিন আমি সফল হবে। ।
দোয়াপ্রত্যাশী যদি সফল হই #২০০ বছরের হিসাব টা মিলাব।

Aanin Mahmodul 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শোক হোক নতুন প্রজন্মের শক্তি -জি.বি.এম রুবেল আহম্মেদ।

“আগষ্ট তুমি ভয়াবহ কলঙ্ক আর অপমান, তোমার মাঝেই হারিয়েছি

নীলাঞ্জনা তোমার জন্মদিন-মমিনুল ইসলাম

নীলাঞ্জনা তোমার জন্মদিন কলমেঃ মমিনুল ইসলাম তোমার জন্য আরো একটি-নতুন দিগন্তের সাক্ষী হতে চলছে,চারদিকে নীল...

ই অর্গানিক শপ এখন জামালপুরে

Managing a group of researchers is like handling a herd of cats. Every single person of the group has their own...

বিল -জলাশয় রক্ষা করুন

Board room online programs help you control all aboard related tasks and documents efficiently and quickly. They feature tools designed for managing getting together...

Recent Comments

error: Content is protected !!